রাজধানীর ৪৩ কেন্দ্রে ডেঙ্গু পরীক্ষা

রাজধানীর ৪৩ কেন্দ্রে ডেঙ্গু পরীক্ষা

নিউজ ডেস্ক: নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৩টি নগর স্বাস্থ্য কেন্দ্রে ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। 

এ সময় ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে তথ্য দিয়ে সহায়তার আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা আমাদেরকে লার্ভার উৎস এবং ডেঙ্গু রোগীর তথ্য দিন। তথ্য দিলে আমরা আপনাদের কোনো শাস্তি দেব না বরং আমরা আপনার বাড়িতে ও আশপাশের বাড়িতে লার্ভিসাইডিং এবং ফগিং করার ব্যবস্থা নেব। তবে আপনারা যদি তথ্য না দেন এবং আমরা গিয়ে লার্ভা খুঁজে পাই তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার (২৩ জুলাই) রাজধানীর লালমাটিয়া এলাকায় ‘দশটায় দশ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসা-বাড়ি করি পরিষ্কার’ স্লোগানে ডেঙ্গুবিরোধী জনসচেতনতামূলক প্রচারাভিযানে তিনি এসব কথা বলেন।

মো. আতিকুল ইসলাম বলেন, নিজেদের বাসাবাড়ি ও আশপাশের পরিবেশকে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নির্মূল করতে হবে। নিজেদের বাসাবাড়িতে যেখানে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে, সে দিকে খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, জনগণ এখন জানে ড্রেনে বা নর্দমায় নয় বরং বাসা-বাড়িতে জমে থাকা পানিতে এডিসের জন্ম হয়। বাসা-বাড়িতে পানি জমতে দেওয়া যাবে না। সবার সহযোগিতা পেলে ডেঙ্গুকে পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারব।

ডিএনসিসি মেয়র আরও বলেন, বাসাবাড়ি ব্যালকনিতে, বারান্দায় কিংবা ছাদে যাওয়া কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ। আমরা অত্যাধুনিক ড্রোনের মাধ্যমে বাসা-বাড়ির ছাদে মশার উৎস আছে কি না সেটি খুঁজে বের করছি।