চা উৎপাদনে আগের সব রেকর্ড ছাড়াল চট্টগ্রাম

চা উৎপাদনে আগের সব রেকর্ড ছাড়াল চট্টগ্রাম

পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়ায় চট্টগ্রামে এবার অতীতের সকল রেকর্ড ছাড়িয়েছে চা উৎপাদন। চলতি মৌসুমের পাঁচ মাসে (মে মাস পর্যন্ত) উৎপাদন ছাড়িয়েছে ১৫ লাখ ২০ হাজার ৭০৩ কেজি, গত বছর এ সময়ের মধ্যে যা ছিল ছয় লাখ ৩৫ হাজার ২২ কেজি। সে হিসাবে গত বছরের তুলনায় এবার ১২৫ ভাগ বেশি চা উৎপন্ন হয়েছে।

চলতি বছর চট্টগ্রামের ২২টি চা বাগানে এক কোটি ২৫ লাখ কেজিসহ দেশের ১৬৭টি চা বাগানে ১০০ মিলিয়ন কেজি চা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চা বোর্ড।

এরই মধ্যে চট্টগ্রামসহ সারা দেশে মে মাস পর্যন্ত উৎপাদন হয়েছে ১৪.৪৭৯ মিলিয়ন কেজি যা গত বছর ছিল ১২.০৬৯ মিলিয়ন কেজি। সে হিসাবে চলতি বছর চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা ব্যক্ত করা হচ্ছে।

গত বছর দেশে চা উপৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৭৭.৭৮০ মিলিয়ন কেজি যা ছাড়িয়ে ৯৬.৫০৬ মিলিয়ন কেজি উৎপাদন করে নতুন রেকর্ড গড়ে। এটি ২০১৯ সালের সর্বোচ্চ ৯৬.০৬৯ মিলিয়ন কেজির রেকর্ডকে ছাড়িয়ে যায়।

চলতি বছর শুরুতে বৃষ্টিপাত না হলেও বর্তমানে পর্যাপ্ত বৃষ্টিপাত হওয়া ছাড়াও বাংলাদেশ চা বোর্ডের সরাসরি তদারকি ও প্রয়োজনীয় পদক্ষেপের কারণে এবার চা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা করা হচ্ছে।